top of page
  • nlbsilchar1

শ্রীমন্ত শঙ্করদেব কলাক্ষেত্রের ২৫তম বার্ষিকী

গুয়াহাটি: শ্রীমন্ত শঙ্করদেব কলাক্ষেত্র আজ ২৫ তম বছরে পা দিয়েছে। আসামের মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন যে বছরব্যাপী অনুষ্ঠানের মাধ্যমে রজত জয়ন্তী বর্ষ উদযাপন করা হবে।

প্রতিষ্ঠানটির শিকড় ৮০-এর দশকে আসাম আন্দোলনে নিহিত। এটি আসাম অ্যাকর্ডের ৬তম তফসিলের মূল পয়েন্ট অনুসারে প্রতিষ্ঠিত হয়েছিল। লেখক, সম্পাদক এবং পরিচালক প্রয়াত ভানেন্ নাথ শইকিয়া ১৯৮৫ সালে এই প্রকল্পের প্রস্তাব করেছিলেন। এটি মহান সাধক শ্রীমন্ত শঙ্করদেবের নামে নামকরণ করা হয়েছিল। এই প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন ২ ফেব্রুয়ারি, ১৯৮৮, আসামের তৎকালীন রাজ্যপাল ভীষ্ম নারায়ণ সিং। এটি এক দশকেরও বেশি সময় পরে সম্পন্ন হয়েছিল এবং ৯ নভেম্বর, ১৯৯৮-এ ভারতের তৎকালীন রাষ্ট্রপতি কে আর নারায়ণন দ্বারা উদ্বোধন করা হয়েছিল।


প্রতিষ্ঠার পর থেকে আজ পর্যন্ত রাজ্যের সাংস্কৃতিক ও সাহিত্য সেক্টরের অনেক উল্লেখযোগ্য অসমীয়া ব্যক্তি এই প্রকল্পের সাথে যুক্ত হয়েছেন। এটি খোলার পর থেকে মূল স্থাপনায় বেশ কিছু নতুন সংযোজন করা হয়েছে। এর মধ্যে রয়েছে ক্যাম্পাসে স্মৃতিসৌধ, উদ্যান, জাদুঘর ও মিলনায়তনের উদ্বোধন। সাম্প্রতিক সময়ে বেশ কিছু সুবিধাও আপগ্রেড করা হয়েছে। এটি প্রতিষ্ঠার পর থেকে ২৪ বছর ধরে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পারফরম্যান্স এবং সমাবেশের হোস্ট করেছে।

0 views0 comments

Recent Posts

See All

গুয়াহাটি: লোকপ্রিয় গোপীনাথ বোরদোলোই আন্তর্জাতিক বিমানবন্দর (এলজিবিআইএ) আসাম রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (এএসডিএমএ) সহযোগিতায় ২৩ ডিসেম্বরের পূর্বাহ্নে একটি নির্ধারিত মক পূর্ণ-স্কেল এরোড্রো

bottom of page